Spring Sugar Bunny

~ছেলেকে বিয়ে করেই আলাদা করে দিবো~

~ছেলেকে বিয়ে করেই আলাদা করে দিবো~

আমি ব্যক্তিগত ভাবে যৌথ পরিবার অপছন্দ করি। এই লাইনটার পরের লাইন যেটা অনেকের মাথায় আসে সেটা হল, নিজের তো ছেলে। নিজে কী করবা ভবিষ্যতে?

আমি তখন  বলি ছেলেকে বিয়ে করেই আলাদা করে দিবো।

এই ব্যাপারগুলো নিয়ে আমার দারুণ একটা স্বপ্ন আছে। আমি জানি একটা নিজের সংসার, একফালি ব্যালকোনি, একটা কিচেন, কয়টা রঙিন মশলার কৌটা, একটা মেহেদী পরা অলস দিন, নতুন ট্রাই করা আনাড়ি রেসিপিটা, কয়টা চকচকে বাসন, প্লেট- রূপালি চামচ এসব একটা মেয়ের জন্য কী! এসবের মায়ায় একটা মেয়ে বাপ-মায়ের ঘর ছাড়ে।

বেশি সংখ্যক ছেলের বউ শাশুড়ির মৃত্যুর অপেক্ষায় থাকে। কারণ এরপর তার নিজের একটা সংসার হয়। অথচ এই সংসারটা বিয়ে করেই তার পাওনা ছিল!!! 

আমরা ছেলেকে বিয়ের সাথে সাথেই আলাদা করে দেবো। পাশেই থাকুক না হয়। পাশের ফ্ল্যাটেই কিংবা বিল্ডিং এর আরেকটা ফ্লোর ওদের হোক। ছাদে ওরা খুনসুটি করে কাপড় মেলুক। পছন্দের রঙে ঘর সাজাক। এই মন না চাইলে চূলায় আগুন জ্বলে না, শরীর ম্যাজম্যাজ করলে আধা দিন বিছানায়ই- বাইরে যেয়ে খেয়ে নিলো কিংবা ফুডপান্ডা তো আছেই।

আমার এই স্বাধীন জীবনটা আমার ছেলের বউয়ের কেন হবে না? দু’জনার একটা নিজেদের ঘরে কত যে রূপকথার গল্প জমে রোজ!! আমার ছেলে কেন সেই গল্প থেকে বঞ্চিত হবে?

সংসার সুন্দর, বিয়ে সুন্দর, পাশে থাকা চির-জীবন এর সাথী টা সুন্দর! 

এই ঝগড়াঝাটি, হাজারটা দায়িত্ব, জাজমেন্ট এসব করে একটা মেয়ের সংসারের সৌন্দর্য নষ্ট করার অধিকার প্রচলিত সমাজের ছেলের \"মায়েদের\" কে দিল? 

তাইতো আমি বলি, \"ছেলেকে বিয়ে করেই আলাদা করে দিবো\" 

TT Chowdhury